Queen of Belgium

কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বেলজিয়ামের রানি

বাংলাদেশ

জাওয়ান উদ্দিন, কক্সবাজার: কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছেন বেলজিয়ামের রানি ও জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দূত মাথিলদা। আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) তিনি সকাল সোয়া ১০টার দিকে বিশেষ একটি ফ্লাইটে ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছান।

কক্সবাজার বিমানবন্দর থেকেই মাথিলদা সরাসরি উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শিবিরের উদ্যেশে রওনা দেন। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বেলজিয়ামের রানির শরনার্থী শিবির পরিদর্শন ও বিভিন্ন কার্যক্রমে উপস্থিত আছেন বলে জানা গেছে।

কক্সবাজারের শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানিয়েছেন, রোহিঙ্গা জনগোষ্ঠী নিয়ে জাতিসংঘের কার্যক্রম পর্যবেক্ষণ এবং এ দেশের আশ্রয়দাতা স্থানীয় জনগোষ্ঠীর সঙ্গে দেখা করার জন্য রানি এখানে এসেছেন।

শামসুদ দৌজা নয়ন বলেন, ‘দুপুরে বেলজিয়ামের রানি রোহিঙ্গা ক্যাম্প-৪-এর শরণার্থী শিশুদের লার্নিং সেন্টারে মিয়ানমারে সহিংসতার শিকার রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলবেন। পরে ক্যাম্প ৫-এ গাছের চারা রোপণ করবেন।’

শামসুদ দৌজা নয়ন বলেন, ‘বেলজিয়ামের রানির দিনব্যাপী সফরে শরণার্থী শিবিরে জাতিসংঘের কার্যক্রম রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনযাপন শিক্ষা কার্যক্রম পরিদর্শন করবেন এবং রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময় করবেন। পাশাপাশি বাংলাদেশ সরকারের স্থানীয় প্রশাসন এবং জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন।’