জিল্লুর রহমান - Zillur Rahman

তৃতীয় মাত্রা’র জিল্লুর রহমানের বাসায় পুলিশ

বাংলাদেশ

শরীয়তপুরে নিজের গ্রামের বাড়িতে পুলিশ গিয়েছে বলে অভিযোগ করেছেন চ্যানেল আই’তে প্রচারিত দেশের টেলিভিশন ইতিহাসের প্রথম ও সর্বমহলে জনপ্রিয় টকশো ‘তৃতীয় মাত্রা’র সঞ্চালক এবং বেসরকারি সংস্থা সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) এর নির্বাহী পরিচালক জিল্লুর রহমান। তার কাজকে বাধাগ্রস্ত করতে এবং তিনি সহ তার পরিবার এবং প্রতিবেশীদের ভয় দেখানোও এর নেপথ্য কারণ বলে অভিযোগ করেছেন তিনি।

বৃহস্পতিবার রাতে নিজের ফেসবুক একাউন্ট থেকে করা এক পোস্টে জিল্লুর রহমান লিখেছেনঃ

“জেনে অবাক হয়েছি যে, শরীয়তপুরে আমার পৈতৃক (গ্রামের) বাড়িতে আজকে পুলিশের একটি দল আমার সম্পর্কে ‘তথ্য সংগ্রহ’ করতে গিয়েছিল।

আমি ঢাকায় থাকি, সহজেই খুঁজে পাওয়া যায় এমন একটি জনপ্রিয় টেলিভিশন চ্যানেলে প্রতিদিন একটি টক শো (তৃতীয় মাত্রা) করি। ঢাকায় একটি অফিসও আছে। কোন তথ্যের প্রয়োজন হলে পুলিশ আমার এখানে আসতে পারতো কিংবা টেলিফোনে যোগাযোগ করতে পারতো। তা না করে, তারা আমার পৈতৃক বাড়িতে গিয়েছে। যা আমার এলাকার লোকজন এবং আমার আত্মীয়স্বজনের জন্য খুবই অস্বস্তির কারণ হয়েছে।

স্পষ্টতই, এর উদ্দেশ্য ছিল আমাকে, আমার পরিবার এবং প্রতিবেশীদের ভয় দেখানো; একজন অ্যাঙ্কর হিসেবে এবং যে থিঙ্ক ট্যাঙ্ক (সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ, সিজিএস) এর সাথে আমি জড়িত, আমার সেসব কাজকে বাধাগ্রস্ত করা।

এটি কেবল একটি শোচনীয় কাজই নয়, আমার কণ্ঠকে স্তব্ধ করার জন্য পুলিশকে ব্যবহার করা হচ্ছে দেখতে পাওয়াটা গভীরভাবে হতাশাজনকও। আমি সরকারকে এই ধরনের কর্মকাণ্ডের তদন্ত করতে এবং ভবিষ্যতে (এ জাতীয়) যে কোনো ঘটনা বন্ধ করার আহ্বান জানাচ্ছি। এ ধরনের পদক্ষেপ কেবল একজন বিবেকবান নাগরিক হয়ে থাকবার এবং কথা বলার জন্য আমার সংকল্পকেই শক্তিশালী করবে।”