যশোর চৌগাছায় সরকারি সড়ক- jashore chowgacha

যশোরের চৌগাছায় সরকারি সড়ক দখলের অভিযোগ

বাংলাদেশ

যশোরের চৌগাছা পৌর এলাকায় একটি পাকা সড়ক নিজের দাবি করে তারকাটা দিয়ে ঘিরে দখলে নেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। জনবসতিপূর্ণ এলাকার গুরুত্বপূর্ণ সড়কটি দুইদিন ধরে চলাচলের অনুপযোগী করে রাখলেও কোন পদক্ষেপ নেয়া হয়নি। ফলে স্থানীয়দের দুর্ভোগ চরমে উঠেছে।

পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের দেওয়ানপাড়া হতে ৬ নম্বর ওয়ার্ডের নিরিবিলিপাড়া পর্যন্ত সড়কটি একটি গুরুত্বপূর্ণ। স্থানীয়দের চলাচলের জন্যে বর্তমান মেয়র ইটের সলিং করেন। বছরের পর বছর ধরে সড়কটি দিয়ে মানুষ চলাচল করলেও কোন বাধা কখনও আসেনি।

কিন্তু গত বুধবার  (২৯ মার্চ) সকালে দেওয়ানপাড়ার বাসিন্দা মোস্তাফিজুর রহমান সড়কে তার জমি আছে দাবি করে সমুদয় সড়কটি দখলে নিয়েছেন। সড়ক দিয়ে তেমন কোন যানবাহন চলাচল না করলেও মোটরসাইকেল, বাইসাইকেলসহ স্থানীয়রা চলাচল করেন। হঠাৎ করে সড়ক ঘিরে নেয়ায় পথচারীরা চরম বিপাকে পড়েছেন।

স্থানীয় বাসিন্দা সুজন দেওয়ান, আলমগীর হোসেন, এলাহী বক্স রফিকুল ইসলামসহ অনেকে জানান, গত দুইদিন ধরে সড়কটি বন্ধ করে রাখা হয়েছে। আমাদের চলাচলে অনেক কষ্ট হচ্ছে। অথচ কেউ এ বিষয়ে ঘটনাস্থলে আসেনি। সমাধানও করেনি।

সড়ক দখলে রাখা মোস্তাফিজুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ক্রয় সূত্রে সেখানে ৭ দশমিক ৪৪ শতাংশ জমি থাকার কথা। কিন্তু বাস্তবে রয়েছে অনেক কম। সড়কে ও স্থানীয় রফিকুল ইসলামের মধ্যে আমার জমি রয়েছে। রফিকুলের মধ্য হতে জমি উদ্ধার করতে না পেরে আমি সড়কের জমি দখলে নিয়েছি।

পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সিদ্দিকুর রহমান সিদ্দিক বলেন, বিষয়টি জানার পর জমি মালিকের সাথে কথা বলে দ্রুতই সড়কের দখল ছেড়ে দিতে বলেছি। এখনও তিনি সড়কের দখল ছাড়েননি। এটি দুঃখজনক। পরিষদে আলোচনা করে পদক্ষেপ গ্রহণ করা হবে বলে তিনি জানান।