Bangladesh bank - বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের সার্ভার ডাউন

বাংলাদেশ অর্থনীতি

বাংলাদেশ ব্যাংকের সার্ভার ডাউন। বাংলাদেশ ব্যাংকে স্থাপিত ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) সার্ভারে সমস্যা দেখা দিয়েছে। ফলে ইন্টারনেট ব্যাংকিং সেবা ব্যাহত হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের সার্ভার ডাউন কি কারণে?

কী কারণে সার্ভার ডাউন হয়েছে তা কেউ বলতে পারছে না। এতে চেক ক্লিয়ারিং-সহ স্থানীয় ও আন্তর্জাতিক পেমেন্ট নিষ্পত্তি ব্যাহত হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা জানান, বুধবার ১২টার দিকে সার্ভার ডাউন হয়। তখন থেকে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক টাকা স্থানান্তর করা যাচ্ছে না। একই কারণে কিছু ব্যাংকের এটিএম বুথ থেকেও টাকা তুলতে সমস্যা দেখা দিয়েছে।

একই সঙ্গে এক ব্যাংকের এটিএম বুথ থেকে অন্য ব্যাংকের কার্ড দিয়ে টাকা উত্তোলন করা যাচ্ছে না। পাশাপাশি এক ব্যাংকের কার্ড দিয়ে অন্য ব্যাংকের পয়েন্ট অব সেলসে লেনদেন করতেও সমস্যা হচ্ছে বলে অভিযোগ করেছেন কয়েকজন গ্রাহক।

এনপিএসবি হলো- আন্ত:ব্যাংক কার্ডভিত্তিক ও ইন্টারনেট ব্যাংকিং লেনদেনের মাধ্যম। এটি ব্যাংকগুলোকে পরস্পরের সঙ্গে সংযুক্ত করেছে। এর মাধ্যমে এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে পারেন।

এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের পয়েন্ট অব সেলস টার্মিনালের মাধ্যমে পণ্য বা সেবার মূল্য পরিশোধ করতে পারেন। ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে এক একাউন্ট থেকে নিজের একাউন্ট বা কার্ড থেকে অন্য গ্রাহকের একাউন্টে টাকা পাঠাতে পারেন। এনপিএসবি’র মাধ্যমে দৈনিক ৪০০ কোটি টাকার লেনদেন হয়। এটি অফলাইন থাকলে, এসব লেনদেন স্থগিত থাকে।

এ নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হকের বক্তব্য জানা যায়নি। তার মুঠোফোন বন্ধ পাওয়া গেছে।

কয়েকটি ব্যাংকের এমডি বলছেন, আপাতত কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে সব ধরনের স্থানীয় ও আন্তর্জাতিক পেমেন্ট স্থগিত রাখা হয়েছে।

এনপিএসবি সেবার সঙ্গে যুক্ত এক কর্মকর্তা বাংলাদেশ ব্যাংকের সার্ভার ডাউন প্রসংগে বলেন, লেনদেনের অন্য ব্যবস্থাতেও সমস্যা দেখা দিয়েছিল। তার সমাধান হয়েছে। এনপিএসবির সমস্যা সমাধানের চেষ্টা চলছে। রাতের মধ্যে ঠিক হয়ে যাবে আশা করছি।