attack on mp ministers house srilanka

শ্রীলঙ্কায় জ্বলছে এমপি-মন্ত্রীর বাড়ি

আন্তর্জাতিক

চলমান বিক্ষোভ-সংঘর্ষের মধ্যে শ্রীলঙ্কায় সংঘর্ষে ক্ষমতাসীন দলের এক এমপি নিহত হয়েছেন। তার নাম অমরাকীর্থি আথুকোরালা। এছাড়া ক্ষমতাসীন দলের এমপি সনাথ নিশান্থার ও সাবেক মন্ত্রী জনস্টন ফারনান্দোর বাড়ি আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে কারফিউ জারি করা হয়েছে।

সোমবার (৯ মে) বিক্ষোভ-সহিংসতার মধ্যে দেশটিতে এসব ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি শ্রীলঙ্কা পুলিশের বরাত দিয়ে জানায়, অমরাকীর্থি আথুকোরালা নামের ওই এমপি নিত্তামবুয়া এলাকায় বিক্ষোভকারীদের সামনে পড়েন। এ সময় তার গাড়ির পথরোধ করলে তিনি গুলিবর্ষণ করেন। এতে দুইজন গুরুতর আহত হন। সংঘর্ষের এক পর্যায়ে কাছের একটি ভবনে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন ওই এমপি। পরে তার লাশ পাওয়া যায়।

এদিকে চলমান আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। এদিন (৯ মে) তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। 

উল্লেখ্য, এপ্রিল থেকে শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট শুরু হয়েছিল। বিভিন্ন দেশের কাছে ঋণে জর্জরিত শ্রীলঙ্কা নিজেকে ‘অর্থনৈতিক ভাবে দেউলিয়া’ ঘোষণা করে। তারপর থেকেই প্রধানমন্ত্রী রাজাপাকসার ইস্তফার দাবি জোরদার হয়েছিল ভারতের দক্ষিণের এই দ্বীপ রাষ্ট্রে। সূত্র: এনডিটিভি