National Emergency Number 999

৯৯৯-এ ফোন পেয়ে ১০ ডাক্তারকে উদ্ধার করল ফায়ার সার্ভিস

বাংলাদেশ স্বাস্থ্য

শুক্রবার রাত ৮টা ৫০ মিনিটের দিকে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) কার্যালয়ে ওঠার সময় লিফটের ভেতর আটকা পড়েন ১০ ডাক্তার। ৯৯৯-এ ফোন পেয়ে রাত ৯টা ৪০ মিনিটে তাদের উদ্ধার করেন ফায়ার সার্ভিস কর্মীরা। চট্টগ্রাম মহানগরীর জিইসি মোড়ে এ ঘটনা ঘটে। 

শনিবার সকালে এ তথ্য জানান চট্টগ্রামের চন্দনপুরা ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. শহিদুল ইসলাম। তিনি বলেন, পাঁচতলাবিশিষ্ট বিএমএ ভবনের দ্বিতীয় তলায় হোটেল মেরিডিয়ান ফ্লোরে লিফটে ৫০ মিনিট পর্যন্ত আটকে ছিলেন ১০ জন ডাক্তার। 

৯৯৯-এ খবর পেয়ে চন্দনপুরা ফায়ার সার্ভিস স্টেশনের একটি ইউনিট ঘটনাস্থলে যায়। দ্রুত সময়ের মধ্যে তারা লিফটের দরজা ভেঙে সেখান থেকে ডাক্তারদের উদ্ধার করে। আটকে থাকা ডাক্তাররা হলেন- রিজভী আহমেদ, সিয়াম হাসান, তাশুন্দী, নকীবুল ইসলাম, রিয়াদ হোসেন, ফাহিম, জিয়া, তৌহিদ, ওমর ও শুভ। তারা সবাই খুলশী ইউএসটিসি মেডিকেল হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক। 

বিএমএ চট্টগ্রামের সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী বলেন, রাত ৮টা ৫০ মিনিটের দিকে খুলশীর ইউএসটিসি মেডিকেল হাসপাতালের ১০ ইন্টার্ন চিকিৎসক বিএমএ অফিসের চতুর্থ তলায় আসার জন্য লিফটে ওঠেন। লিফটের ধারণক্ষমতা ছিল ৬ জনের। কিন্তু ১০ জন ওঠায় লিফটি প্রথমে ওপরে ওঠে আবার নিচে নেমে গিয়ে দ্বিতীয় তলায় আটকে যায়। 

এ সময় ৯৯৯-এ ফোন করে সাহায্য চাওয়ায় চন্দনপুরা ফায়ার স্টেশনের একদল কর্মী এসে তাদের উদ্ধার করতে সক্ষম হন। তারা সবাই সুস্থ আছেন।

লিফটের ভেতর থেকে উদ্ধার হওয়া চিকিৎসক নকীবুল ইসলাম বলেন, আল্লাহর অশেষ রহমত বেঁচে আছি। লিফট একদম নিচের ফ্লোরে আছড়ে পড়লে বড় দুর্ঘটনা ঘটতে পারত। ওই লিফট ঠিক কতজন ধারণক্ষমতার তার কোনো নির্দেশিকা নেই। ধারণক্ষমতার অতিরিক্ত হলে দরজা লক হওয়ার কথা নয়। কিন্তু ১০ জন ওঠার পর লিফটের দরজা লক হয়েছে। লিফট ওপরেও উঠেছে। এরপর নিচে নেমে গিয়ে আটকে যায়। এ সময় সবাই আতঙ্কিত হয়ে পড়ি।