russian army vehicles

যেসব স্থাপনায় হামলার ঘোষণা দিল রাশিয়া

আন্তর্জাতিক

ইউক্রেনের রাজধানী কিয়েভে অবস্থিত ইউক্রেনের নিরাপত্তা বাহিনী ও ইনফরমেশন এন্ড সাইকোলোজিকাল অপারেশনের ৭২ নং প্রধান কার্যালয়ে হামলা চালানোর ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এমন খবর জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থাগুলো। 

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, এখানে ইউক্রেনের প্রধান তথ্য আদান-প্রদানকারী স্থাপনাগুলো অবস্থিত।  আর বার্তা সংস্থা আরআইএ নোভাস্তি ও তাস জানিয়েছে, এই হামলার লক্ষ্য হলো রাশিয়ার উপর পশ্চিমাদের ভুল তথ্য ও প্রোপাগান্ডা ঠেকানো। 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এসব স্থাপনার কাছে থাকা মানুষদের দ্রুত সরে যাওয়ার জন্য নির্দেশনা দিয়েছে। এক বিবৃতিতে তারা জানায়, ভুল তথ্য ও প্রোপাগান্ডা ঠেকাতে ইউক্রেনের নিরাপত্তা বাহিনী এবং ইনফরমেশন এন্ড সাইকোলোজিকাল অপারেশনের ৭২ নং প্রধান কার্যালয়ে ভারী অস্ত্র দিয়ে হামলা চালানো হবে।  এর আশেপাশে অবস্থিত সাধারণ মানুষকে সরে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

এদিকে সোমবার যুদ্ধ বিরতির আলোচনা ব্যর্থ হওয়ার পর রাশিয়ার সেনারা তাদের হামলার পরিমাণ বাড়িয়ে দিয়েছে। সোমবার রাতেই ইউক্রেনের দ্বিতীয় সর্ববৃহৎ শহর খারকিভের সরকারি অফিসগুলোতে হামলা চালায় রাশিয়া।  সঙ্গে বেসামরিক স্থাপনাগুলোতেও চলে তাদের তাণ্ডব। এ হামলায় খারকিভে বহু মানুষ নিহত হয়েছেন। অনেকে এখনো ধ্বংস্বস্তুপের নিচে আটকা পড়ে আছেন।