beautiful women cosmetics

কানে কম শোনা সমস্যা প্রতিরোধে ৮টি টিপস

লাইফস্টাইল

কানে কম শুনতে শুরু করার সাধারণত দুটি কারণ রয়েছে। বিশেষজ্ঞরা কানে কম শোনা নিয়ে গবেষণা করতে গিয়ে এই দুইটি কারণই বের করেছেন। এই পোস্টে কানে কম শোনার সমস্যা প্রতিরোধে কি কি করনীয় তাঁর বিস্তারিত আলোচনা করা হবে।

কানে কম শোনার প্রধান ২ কারণ

(১) বয়স: আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার অভ্যন্তরীণ কানের কোষগুলি ধীরে ধীরে ভেঙে যায় এবং আগের মত কম্পন তুলতে পারে না। যার ফলে আপনি কানে কম শুনতে শুরু করেন।

(২) অতিরিক্ত শব্দ: সময়ের সাথে সাথে অতিরিক্ত শব্দ আপনার কানের কোষগুলো ক্ষতিগ্রস্থ করতে পারে। যার ফলে ধীরে ধীরে আপনি কানে কম শুনতে শুরু করেন।

কানে কম শোনা প্রতিরোধে ৮টি কার্যকরী টিপস

(১) অতিরিক্ত শব্দ এড়িয়ে চলুন

কানে যত্নে সর্বপ্রথম দরকার অতিরিক্ত শব্দ এড়িয়ে চলা। যথাসম্ভব অতিরিক্ত শব্দ এড়িয়ে চলুন। আপনি যদি মোটরসাইকেল চালক হন তাহলে মোটরসাইকেল চালানোর সময় ভালো মানের হেলমেট পরিধান করুন যেন কানে শব্দ কম যায়।

এছাড়া করাত এবং ড্রিলের মত যন্ত্রাংশের বিকট শব্দ যত সম্ভব এড়িয়ে চলুন। আপনি যদি ইয়ারফোনে গান শুনতে পছন্দ করেন তাহলে গানের ভলিউম কম রাখুন। ইয়ারফোনে অতিরিক্ত গান শুনলে কানের ক্ষতি করে।

(২) যথাসম্ভব শান্ত থাকুন

অতিরিক্ত শব্দ হয় এমন যন্ত্রপাতি এবং ডিভাইস থেকে দূরে থাকুন। আপনি যদি থিয়েটারে গিয়ে মুভি দেখতে পছন্দ করেন তাহলে এটা কমিয়ে ফেলুন। পছন্দের কোনো রেস্টুরেন্টে খেতে গিয়ে যদি দেখেন উচ্চস্বরে গান বাজছে তাহলে ম্যানেজারকে বলুন সাউন্ড কমিয়ে দিতে। কারণ অতিরিক্ত গান বাজনা কানের জন্য ক্ষতিকর।

(৩) উচ্চ শব্দ এড়িয়ে চলুন

আপনি রাস্তার পাশে হাঁটতে গিয়ে যদি দেখেন এম্বুলেন্স যাচ্ছে বা সাইরেন বাজিয়ে কোন গাড়ি যাচ্ছে তাহলে যথাসম্ভব নিরাপদ দূরত্ব বজায় রাখুন। এটা যদি কোন ভাবে কমানো না যায় তাহলে যত কম এগুলোর সংস্পর্শে যাওয়া যায় তত কম যান। আপনি যদি একজন এম্বুলেন্স চালক হন তাহলে জরুরী প্রয়োজন ছাড়া সাইরেন বাজানো থেকে বিরত থাকুন।

(৪) শ্রবণ সুরক্ষা পরিধান করুন

আপনি যদি নিশ্চিত থাকেন যে আপনাকে এখন বেশি শব্দের মধ্যে থাকতে হবে অথবা কোন কাজ করতে হবে তাহলে অবশ্যই সেফটি মেনটেন করুন। কানে ইয়ার প্লাগ পড়তে পারেন। খুব অল্প দামেই এটা আপনি বাজার থেকে কিনতে পারবেন।

(৫) ধূমপান থেকে বিরত থাকুন

শুনতে অবাক লাগলেও এটাই সত্য যে ধূমপান আপনার কানের শ্রবণ শক্তি দিন দিন কমিয়ে দেয়। ধূমপান আপনার যেমন স্বাস্থ্যের অন্যান্য ক্ষতি করে তেমন আপনার কানেরও ক্ষতি করে। তাই যথাসম্ভব বিরত থাকুন। আপনার চারপাশে কেউ ধূমপান করলে তাঁর থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন।

(৬) কানে অতিরিক্ত ময়লা হলে পরিষ্কার করুন

আমাদের গোসলের সময় এবং বিভিন্ন কারণে কানে অতিরিক্ত ময়লা জমতে পারে। অনেক সময় এই ময়লা অতিরিক্ত জমে গেলে আমাদের শুনতে সমস্যা হয়।

এজন্য কানের ময়লা যদি অতিরিক্ত থাকে তাহলে পরিষ্কার করুন। কিন্তু কখনোই বাসায় একা একা করতে যাবেন না। অবশ্যই একজন চিকিৎসক দিয়ে পরিষ্কার করান। কারন আমাদের কানের কৌশ অনেক সেনসিটিভ। নিজে নিজে পরিষ্কার করতে গেলে আপনি আপনার কানের ক্ষতি করতে পারেন।

(৭) ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে সচেতন থাকুন

অনেক ওষুধ আছে যেগুলোর পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে আমাদের কানের মারাত্মক ক্ষতি করে। বিশেষজ্ঞরা গবেষণায় এমন প্রায় ২০০টি ওষুধের কথা উঠে এসেছে। এজন্য ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ওষুধ খাবেন না। আর আপনার যদি কানে সমস্যা থাকে তাহলে অবশ্যই ওষুধ খাওয়ার পূর্বে আপনার ডাক্তারকে জানান।

(৮) নিয়মিত আপনার শ্রবণ শক্তি পরীক্ষা করুন

আপনার ফ্যামিলিতে যদি কারোর কানে শোনার সমস্যা থাকে তাহলে আপনিও ধরে নিতে পারেন যে আপনারও এই সমস্যা হতে পারে। এজন্য আপনার যদি পরিবারের কারো কানে শোনার সমস্যা থাকে তাহলে দেরি না করে এখনি আপনার কান পরীক্ষা করান।

আরও পড়ুনঃ প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে ৫টি কার্যকরী পদক্ষেপ

আপনার যদি অলরেডি শ্রবণশক্তি হ্রায় পেয়ে থাকে তাহলে আপনি অতিরিক্ত শব্দ থেকে দূরে থাকুন। কানে কম শোনা প্রতিরোধে এই ৮টি কার্যকরী টিপস মেনে চলুন। জটিল কোনো সমস্যা দেখা দিলে দেরি না করে একজন ডাক্তারের পরামর্শ নিন।