whatsapp image

হোয়াটসঅ্যাপে নতুন ফিচার ‘ভিউ ওয়ান্স’

বিজ্ঞান ও প্রযুক্তি

এবার হোয়াটসঅ্যাপে যুক্ত হয়েছে নতুন ফিচার ‘ভিউ ওয়ান্স’। এ ফিচারে একবার দেখামাত্র ছবি-ভিডিও নিজে থেকেই গায়েব হয়ে যাবে।

নতুন এই ফিচারের ফলে হোয়াটসঅ্যাপে পাঠানো ছবি বা ভিডিও গ্রহিতা একবার দেখামাত্রই তা নিজে থেকেই মুছে যাবে চ্যাট থেকে। ফলে ওই ছবি বা ভিডিও গ্রহীতার মোবাইল গ্যালারি বা অন্যকোনো ফোল্ডারে যুক্ত হবে না। তবে গ্রহীতা চাইলে ওই ছবি বা ভিডিওর ‘স্ক্রিনশট’ তুলে রেখে তা সংরক্ষণ করতে পারেন।

মঙ্গলবার (৩ আগস্ট) আইফোনের ২.২১.১৫০ ভার্সনের ব্যবহারকারীরা এই ফিচারের সুবিধা পেয়েছেন। তবে এবার অ্যান্ড্রয়েড মোবাইলের মালিকেরাও ‘ভিউ ওয়ান্স’ ফিচারের সুবিধা পাবেন। ফিচারটি পেতে অবশ্যই হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে হবে। তবেই কাজ করবে ‘ভিউ ওয়ান্স’!

কিভাবে কাজ করে ‘ভিউ ওয়ান্স’ ফিচার?

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, একবার ‘ভিউ ওয়ান্স’ ফিচার চালু হয়ে গেলে ছবি বা ভিডিও পাঠানোর আগে গ্রহীতার নম্বরের পাশে যে ক্যাপশন বার রয়েছে, তাতে একটি ‘১’ আইকন দেখতে পাবেন। সেই আইকনে ক্লিক করলেই এই ফিচারের সুবিধা পাওয়া যাবে। অর্থাৎ হোয়াটসঅ্যাপের মাধ্যমে যাকে ছবি বা ভিডিও পাঠাচ্ছেন, তিনি তা একবার দেখার পর স্বয়ংক্রিয়ভাবে সেগুলো মুছে যাবে।