honda

সাইবার-আক্রমণের শিকার হোন্ডা

অর্থনীতি

হোন্ডা বলেছে যে এটি একটি সাইবার আক্রমণ যা বিশ্বজুড়ে তার কার্যক্রমকে প্রভাবিত করছে। “হোন্ডা নিশ্চিত করতে পেরেছে যে হোন্ডা নেটওয়ার্কে সাইবার-আক্রমণ হয়েছে,” জাপানের এই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এক বিবৃতিতে এটা বলেছেন।

আরো বলে, সমস্যাটি তাদের কম্পিউটার সার্ভারগুলিতে অ্যাক্সেস করার, ইমেল ব্যবহার করতে এবং অন্যথায় এর অভ্যন্তরীণ সিস্টেমগুলি ব্যবহারের ক্ষমতাকে প্রভাবিত করছে।

technology 52982427
হোন্ডার টুইট বার্তা


“জাপানের বাইরে উৎপাদন ব্যবস্থায়ও এর প্রভাব রয়েছে,” এতে যোগ করা হয়েছে। “প্রভাব হ্রাস করতে এবং উৎপাদন, বিক্রয় এবং উন্নয়ন কার্যক্রমের সম্পূর্ণ কার্যকারিতা পুনরুদ্ধার করার জন্য কাজ করা হচ্ছে।”

ফার্ম – যা অন্যান্য পণ্যগুলির মধ্যে মোটরসাইকেল, গাড়ি, জেনারেটর এবং লন মাওয়ার তৈরি করে – তার অভ্যন্তরীণ সার্ভারগুলির মধ্যে একটিতে বাহ্যিক আক্রমণ করা হয়েছিল।

এটি যোগ করেছে যে “ভাইরাসটি তার নেটওয়ার্কে ছড়িয়ে পড়েছিল”, তবে আরও বিশদ সরবরাহ করে নি। হোন্ডা বর্তমানে সুইন্ডনে একটি কারখানা পরিচালনা করে, যেখানে এটি তার সিভিক গাড়ি তৈরি করে, যা ২০২১ সালে বন্ধ হওয়ার কারণে।

সংস্থাটি নিশ্চিত করেছে যে উত্তর আমেরিকা, তুরস্ক, ইতালি এবং জাপানে অন্যান্য কার্যক্রম স্থগিতের পাশাপাশি যুক্তরাজ্যের প্লান্টের কাজ বন্ধ রয়েছে।

তবে এটি যোগ করেছে যে এটি আশা করেছিল যে প্রভাবিত কিছু সাইট আজ বিকেলে বা এই সপ্তাহের শেষদিকে অনলাইনে ফিরে যাবে।

কিছু সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ বলেছেন যে এটি একটি মুক্তিপণ হামলার মতো দেখায়, যার অর্থ হ্যাকাররা হয়ত এনক্রিপ্ট করা ডেটা বা হোন্ডাকে এর কয়েকটি আইটি সিস্টেম থেকে লক করে রেখেছিল।

সুরক্ষা সংস্থা সেন্টিনেল ওয়ান এর চিফ সিকিউরিটি অ্যাডভাইজার মরগান রাইট বলেছেন, ‘এটি দেখে মনে হচ্ছে একানস রেনসওয়্যার ব্যবহার হচ্ছে ‘একানস, বা স্নেক শিল্প নিয়ন্ত্রণ ব্যবস্থা নেটওয়ার্কগুলিতে আক্রমণ করার জন্য ডিজাইন করা হয়েছে।

হোন্ডা উৎপাদন আটকে রেখেছিল এবং কারখানার শ্রমিকদের তাদের উৎপাদন ব্যবস্থা বিঘ্নিত করার জন্য হোম পয়েন্ট প্রেরণ করেছে।’

সংস্থাটি জোর দিয়ে বলেছে যে কোনও তথ্য লঙ্ঘিত হয়নি এবং যুক্ত করা হয়েছে যে “এই মুহুর্তে, আমরা ব্যবসায়ের ন্যূনতম প্রভাব দেখতে পাই”।

হোন্ডা ৪০০ টিরও বেশি গ্রুপ অধিভুক্ত সংস্থা জুড়ে বিশ্বব্যাপী প্রায় ২,২০,০০০ লোককে নিয়োগ দেয়।

হোন্ডার কম্পিউটার সিস্টেমে অপরাধীরা কীভাবে অনুপ্রবেশ করেছিল তা জানা যায় নি তবে গবেষণায় দেখা গেছে যে কোভিড -১৯ সম্পর্কিত হ্যাকারদের দ্বারা বুবি-আটকা পড়া নথি এবং ফাইলগুলি ডাউনলোডের উদ্দেশ্যে প্রতারিত করার জন্য হ্যান্সারদের দ্বারা র্যানসওয়্যারের আক্রমণ বাড়ছে।

ইন্স্যুরার বেজলি বলেছেন, এটি গত বছরের তুলনায় ২০২০ সালের প্রথম প্রান্তিকে ক্লায়েন্টদের ২৫% স্পাইঙ্ক দ্বারা ক্ষতিগ্রস্থ হয়েছে।

ফার্মের ক্যাথরিন কেফি বলেছিলেন: “সাইবার অপরাধীরা এই মহামারী চলাকালীন মানুষের তীব্র উদ্বেগের শিকার হয়েছে, তথ্য চুরি করে এমন লিঙ্কগুলিকে ক্লিক এবং ভাগ করে নেওয়ার জন্য তাদের প্রতারণা করছে।

“সংস্থাগুলি অবশ্যই তাদের সুরক্ষা ব্যবস্থা এবং প্রোটোকলগুলি আপ টু ডেট রয়েছে এবং বাড়ি থেকে কর্মরত সহকর্মীরা অতিরিক্ত সচেতন কিনা তা নিশ্চিত করতে হবে।”