দিয়ে ঘরে প্রবেশ সালাম আসসালামু আলাইকুম Salam

সালাম দিয়ে ঘরে প্রবেশ সুন্নত

সাহিত্য

ঘরে প্রবেশের সুন্নত পদ্ধতি রয়েছে। সালাম দিয়ে ঘরে প্রবেশ সুন্নত। অনুমতি নিয়ে, সালাম দিয়ে, ডান পায়ে ঢোকা, মিসওয়াক করা ইত্যাদি। অনেকে মনে করেন ঘরে কোনো মানুষ না থাকলে বা তালা খুলে ঢোকার সময় সালাম দিতে হয় না। যেহেতু ভেতরে কোনো মানুষ থাকে না।

সালাম দিয়ে ঘরে প্রবেশ সুন্নত

আসলে ঘরে প্রবেশের সময় সর্বাবস্থায় সালাম দেওয়া সুন্নত, তাই সেখানে কেউ থাকুক বা না থাকুক। সালাম দিয়ে বাড়িতে প্রবেশের ইসলামিক দলিল আছে।

কেননা মহান আল্লাহ বলেন, ‘যখন তোমরা ঘরে প্রবেশ করবে, তখন তোমরা তোমাদের স্বজনদের প্রতি সালাম করবে অভিবাদনস্বরূপ, যা আল্লাহর কাছ থেকে কল্যাণময় ও পবিত্র।’ (সুরা নুর : ৬১)।

বিখ্যাত মুফাসসির আল্লামা ইবনে কাসির (রহ.) এ আয়াতের ব্যাখ্যায় লিখেছেন, তাবেয়ি মুজাহিদ (রহ.) বলেন, মসজিদে প্রবেশের সময় ‘আস-সালামু আলা-রাসুলিল্লাহ’ বলবে, ঘরে প্রবেশের সময় উপস্থিত ব্যক্তিদের সালাম দেবে এবং নির্জন ঘরে প্রবেশ করলে বলবে ‘আসসালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস সালিহিন’। (তাফসিরে ইবনে কাসির : ৩/৩০৬)।

নির্জন ঘরে প্রবেশের আগে দোয়া পাঠ ও সালাম প্রদান করা উচিত। এর মাধ্যমে ঘরে অবস্থানকারী জিন ও অন্যান্য প্রাণীর ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়।

কেননা সালাম দিলে তারা সতর্ক হয় এবং অন্যত্র সরে যায়। আল্লাহ সবাইকে দৈনন্দিন জীবনে রাসুলের সুন্নত মেনে চলার তাওফিক দিন। আমিন।