vegetables sobji

শাক সবজির দাম চড়া, বেড়েছে মাছের দামও

বাংলাদেশ অর্থনীতি

রাজধানীর বাজারে সব ধরনের সবজির দাম বেড়েছে। প্রতি কেজি সবজির দাম বেড়েছে ১০-২০ টাকা করে। গত শুক্রবার (০২ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, নিউমার্কেট কাঁচাবাজার, জিগাতলা কাঁচাবাজার, মিরপুর-১ নম্বর কাঁচাবাজার ঘুরে দেখা যায়, ক্রেতারা ৫০ টাকার নিচে কোনো সবজি কিনতে পাচ্ছেন না ক্রেতারা।

সপ্তাহের ব্যবধানে কেজিতে ১৫ টাকা দাম বেড়ে প্রতি কেজি বরবটি বিক্রি হচ্ছে ১০০ টাকা, সিম গত সপ্তাহের তুলনায় ১৫ টাকা দাম বেড়ে বিক্রি হচ্ছে ১৭০ টাকায়, গাজর ১০ টাকা বেড়ে ৯০ টাকায়, বেগুন আকারভেদে ১৫ টাকা বেড়ে ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

কেজিতে ১০ টাকা দাম বেড়ে প্রতি কেজি দেশি শসা বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়, করলা ১৫ টাকা বেড়ে ৬৫ থেকে ৭৫ টাকায়, করলা ৮০ টাকায়, ঝিঙা, ধন্দুল ৬০ থেকে ৭০ টাকায়, চিচিঙ্গা ৭০ টাকা, কাঁকরোল আকারভেদে ৮০ টাকা, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা, পেঁপে ৪০ টাকা, আলু ৪০ টাকা, কচুর লতি ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে আগের দামেই ১২০ টাকায়, প্রতি হালি কাঁচকলা ৩৫ থেকে ৪০ টাকায়, প্রতি পিস চাল কুমড়া ৫০ টাকায়, লাউ ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

শাকের দাম বেড়েছে ৫ থেকে ৬ টাকা। লাল শাক বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়, মূলা ও কলমি শাক ১৫ টাকায়, পুঁইশাক ২০ টাকা আটি, ডাটা শাক ২০ টাকা, লাউ ও কুমড়ার শাক ৪০ টাকা করে বিক্রি হচ্ছে।

এ বিষয়ে বিক্রেতারা বলছেন, বাজারে সবজির সরবরাহ কম। প্রতি বছর এই সময়ে শাক-সবজির দাম বাড়তি থাকে। আর ক্রেতাদের অভিযোগ, দাম বাড়ার পেছনে ব্যবসায়ী সিন্ডিকেট কাজ করছে।

এদিকে, বাজারে খুচরায় প্রতি কেজি আটাশ চাল বিক্রি হচ্ছে ৫ টাকা বেড়ে ৫০ থেকে ৫২ টাকায়, পায়জাম ৪ টাকা বেড়ে ৪৮ টাকা, মিনিকেট ৫ টাকা বেড়ে ৫৮ টাকা, জিরা মিনিকেট ৫৬ টাকা, নাজিরশাইল ৫ টাকা বেড়ে ৫৫ টাকা, পোলাও চাল ৯৫ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতি কেজি মাছ ১০ টাকা থেকে ২০ টাকা করে বেড়েছে। প্রতি কেজি রুই আকারভেদে বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকায়, পাঙাস ১২০ থেকে ১৫০ টাকায়, কাতল ২৫৯ টাকায়, তেলাপিয়া ১৫০ টাকায়, কৈ মাছ ২০০ টাকায়, পাবদা ৩০০ টাকায়, শিং ৩০০ থেকে ৬০০ টাকা, দেশি চিংড়ি ৩০০ থেকে ৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

১ কেজি থেকে দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৯০০ থেকে ১১০০ টাকা, এক কেজির নিচের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকায়, ছোট ইলিশ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকা কেজি দরে।