medical student

পুরো সিলেবাসেই মেডিকেলের ভর্তি পরীক্ষা

ক্যাম্পাস শিক্ষা

পুরো সিলেবাসে ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ১ এপ্রিল সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে, এবার সংক্ষিপ্ত সিলেবাসে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ায় চলতি বছরের এমবিবিএস ভর্তি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে হওয়া উচিত বলে বিভিন্ন অনুষ্ঠানে মত দিয়ে আসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সর্বশেষ, গত শুক্রবার (৪ মার্চ) রাজধানী গুলশানের এক বেসরকারি হোটেলে ‘স্টাডি ইন ইন্ডিয়া এডুকেশন ফেয়ার-২০২২’—এর উদ্বোধন শেষে তিনি বলেন, শিক্ষার্থীরা যে পুর্ণবিন্যাসকৃত (সংক্ষিপ্ত) সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছে সে সিলেবাসেই তাদের ভর্তি পরীক্ষা হওয়া উচিত।

তবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর বলছে, চলতি বছরের এমবিবিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির বৈঠকে পূর্ণ সিলেবাসে পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত হয়। ইতিমধ্যে নীতিমালাও তৈরি হয়ে গেছে। ফলে এটি সংশোধনের আর সুযোগ নেই। তাছাড়া নির্ধারিত তারিখে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানায় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন বলেন, ভর্তি বিজ্ঞপ্তিতে বিষয়টি পরিষ্কার করা আছে। এ নিয়ে বিভ্রান্তির কোনো সুযোগ নাই। 

জানা গেছে, গত ২৪ ফেব্রুয়ারি মেডিকেলের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর ২৮ ফেব্রুয়ারি থেকে মেডিকেল ভর্তি আবেদন শুরু হয়। চলবে আগামী ১০ মার্চ পর্যন্ত। আগামী ১ এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারাদেশে একযোগে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির বলেন, মেডিকেলের ভর্তি পরীক্ষা প্রতিযোগিতামূলক। যোগ্যতায় যে উত্তীর্ণ হওয়ার সেই হবে, না হয় হবে না। এখানে আংশিক কিংবা পূর্ণ সিলেবাস বলে কিছু নাই। আগে থেকেই জানানো হয়েছে। ভর্তি কমিটি যা সিদ্ধান্ত দেবে, এটাই চূড়ান্ত।

আরও পড়ুনঃ সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে কার্ডিওলজি বিভাগে সিসিইউ ইউনিট চালু