Corona patient at ICU - করোনা রোগী আইসিইউ

দেশে করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত- ৪৩৬

বাংলাদেশ স্বাস্থ্য

গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৯ হাজার ৮৯ জনে। গত সপ্তাহের তুলনায় শনাক্ত ৫১ দশমিক ২ শতাংশ এবং মৃত্যু ২৩ দশমিক ৫ শতাংশ কমেছে। নতুন শনাক্তের ৬৪ শতাংশই ঢাকা মহানগরের বাসিন্দা। নতুন করে শনাক্ত হয়েছেন ৪৩৬ জন। আগের দিন এই সংখ্যা ছিল ৫২৯ জন। সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ১৯ লাখ ৪৭ হাজার ৭০২ জন। দৈনিক শনাক্তের হার ২ দশমিক ১৮ শতাংশে নিমেছে।

যা আগের দিন এই সংখ্যা ছিল ২ দশমিক ৬৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ৩৫৪৬ জন এবং এখন পর্যন্ত ১৮ লাখ ৪৬ হাজার ৮৮৪ জন সুস্থ হয়ে উঠেছেন।

আজ সোমবার (৭ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়, দেশে ৮৭৬টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ২০ হাজার ৭৬টি নমুনা সংগ্রহ এবং ২০ হাজার ৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ১ কোটি ৩৫ লাখ ৪৬ হাজার ৯৫০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক  ১৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৮২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪ জনের মধ্যে ৩ পুরুষ এবং ১ জন নারী। দেশে মোট পুরুষ মারা গেছেন ১৮ হাজার ৫৬৯ জন এবং নারী ১০ হাজার ৫২০ জন। তাদের মধ্যে বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২ জন, ২১ থেকে ৩০ বছরের ১ জন রয়েছেন।  

মারা যাওয়া ৪ জনের ঢাকা বিভাগে ৩ জন, সিলেট বিভাগে ১ জন রয়েছেন। ৪ জনই সরকারি হাসপতালে মারা গেছেন।

নতুন শনাক্তের মধ্যে ঢাকা মহানগরের রয়েছেন ২৭৭ জন। যা একদিনে মোট শনাক্তের ৬৩ দশমিক ৫৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায়  ঢাকা বিভাগে রয়েছেন ৩৩২ জন, ময়মনসিংহ বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ৪৬ জন, রাজশাহী বিভাগে ১৫ জন, রংপুর বিভাগে ৬ জন, খুলনা বিভাগে ৯ জন, বরিশাল বিভাগে ১১ জন এবং সিলেট বিভাগে ৭ জন শনাক্ত হয়েছেন।