চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত - chief of defense staff bipin rawat

হেলিকপ্টার দুর্ঘটনায় ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের মৃত্যু

আন্তর্জাতিক

প্রয়াত হলেন ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক তথা চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) বিপিন রাওয়াত। আজ বুধবার দুর্ঘটনার কবলে পড়ে সেনার এমআই- ১৭ হেলিকপ্টার। তাতে ছিলেন সস্ত্রীক সিডিএস এবং আরও কয়েকজন সেনা কর্মকর্তা। এর আগে তামিলনাড়ুর কুন্নুরে নীলগিরি জঙ্গলে ভেঙে পড়ে সেনার হেলিকপ্টার।

অগ্নিদগ্ধ, গুরুতর আহত অবস্থায় বিপিন রাওয়াতকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, হেলিকপ্টারে যাত্রীদের ১৪ জনের মধ্যে ১৩ জনেরই মৃত্যু হয়েছে।

আজ বেলা ১টা নাগাদ নীলগিরির একটি চা বাগানের উপর ভেঙে পড়ে সেনাবাহিনীর এমআই- ১৭ ভি- ৫ হেলিকপ্টার। কৃষ্ণস্বামী নামে কুন্নুরের এক বাসিন্দা জানিয়েছেন, বিকট একটি আওয়াজ পেয়ে তিনি ঘর থেকে বেরোতেই তাঁর চোখে পড়ে একটি হেলিকপ্টার ধাক্কা মারল একটি গাছে।

ধাক্কার মুহূর্তে আগুন জ্বলে যায় হেলিকপ্টারে। কৃষ্ণস্বামীর দাবি, এই ঘটনা দেখে তাঁরা হেলিকপ্টারের দিকে ছুটে যান। যখন সেখানে পৌঁছন, দেখতে পান কয়েকজন দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারটি থেকে বেরিয়ে আসার চেষ্টা করছেন। তাঁদের দেহের সিংহভাগই অগ্নিদগ্ধ।

এর পরই উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েন তারা। ফায়ার সার্ভিসের দল এসে উদ্ধার কাজ শুরু করে।

এ দিকে বিপিনের দিল্লির বাসভবনে গিয়ে তাঁর পরিজনদের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ। তার কিছুক্ষণের মধ্যেই রাওয়াতের সরকারি বাসভবনে ঢুকতে দেখা যায় সেনা প্রধানকে। তাঁর বাড়ির নিরাপত্তাও বাড়িয়ে দেওয়া হয়েছে।

অকুস্থলের দিকে রওনা দিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। যাচ্ছেন বিমানবাহিনী প্রধান ভি আর চৌধুরীও।