Tsunami - সুনামি

টোঙ্গায় সুনামির আঘাত

আন্তর্জাতিক

সমুদ্রের তলদেশের আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের পর দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টোঙ্গার বৃহত্তম দ্বীপ টোঙ্গাতাপুতে সুনামি আঘাত হেনেছে। সুনামির কারণে দেশটির রাজধানী নুকু’আলোফায় সাগরের পানির বিশাল ঢেউ আছড়ে পড়তে শুরু করেছে।  এতে উপকূলীয় এলাকার রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে এবং সম্পদের বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে। এর আগে দেশটির ১৭০টি দ্বীপের অধিকাংশেই জারি করা হয়েছিলো সুনামির সতর্কতা। 

শনিবার নিউজিল্যান্ড হেরাল্ড জানিয়েছে, বৃহস্পতিবার সক্রিয় হয়েছে দেশটির আগ্নেয় পর্বত হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হাপাই। অগ্ন্যুৎপাতের প্রভাবে সাগরে বিপজ্জনক রকমের বড় ঢেউ দেখা দিয়েছে।

এছাড়া আগ্নেয়গিরি জ্বালামুখ থেকে নির্গত ছাই, গ্যাস ও ধোঁয়া সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ কিলোমিটার পর্যন্ত উঁচুতে উঠেছে। রাজধানী নুকুয়ালোফায় গত প্রায় দুই দিন ধরে বৃষ্টির মতো ঝরে পড়ছে আগ্নেয়গিরির ছাই।

এর আগে, দেশটির পুলিশ রাজধানীবাসীদের নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়েছিলো।

হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হাপাই নামের আগ্নেয়গিরিটিতে অগ্ন্যুৎপাতের এটি সর্বশেষ ঘটনা। এর আগেও এটিতে অগ্ন্যুৎপাত হয়েছে।  টোঙ্গা থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, বিশাল ঢেউ উপকূলের ঘর-বাড়িতে আছড়ে পড়ছে। এরই মধ্যে সেখানের উপকূলে বসবাস করা মানুষকে উচু স্থানে চলে যাওয়ার আহ্বান করা হয়েছে।