FBI - এফবিআই

এফবিআইয়ের ইমেইল সার্ভার হ্যাক

আন্তর্জাতিক

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের ইমেইল সার্ভার হ্যাক হয়েছে। একটি হ্যাকার চক্র শুক্রবার (১২ নভেম্বর) রাতে এফবিআই ইমেইল সার্ভার থেকে কমপক্ষে এক লাখ ব্যক্তিকে স্প্যাম ইমেইল পাঠিয়েছে। একটি ইমেইল স্প্যাম ওয়াচডগ গ্রুপ ব্যাপারটি জানতে পারে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনবিসিএন নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, হ্যাকারদের উদ্দেশ্য কী তা জানা যায়নি। হ্যাকার কতক্ষণ এফবিআইয়ের ইমেইল সিস্টেমে অবস্থান করেছিল তাও তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি।

ইমেইল বার্তাটি ছিলো একটি উদ্ভট ও প্রযুক্তিগতভাবে অসামঞ্জস্যপূর্ণ সতর্কতা। যেখানে সাইবারসিকিউরিটি লেখক ভিনি ট্রোয়া এবং সেইসঙ্গে দ্য ডার্ক ওভারলর্ড নামে একটি সাইবার অপরাধী গ্রুপের তথ্য উল্লেখ ছিলো। ট্রোয়ার কোম্পানি নাইট লায়ন সিকিউরিটি জানুয়ারিতে দ্য ডার্ক ওভারলর্ডের ওপর গবেষণা প্রকাশ করে।

শনিবার (১৩ নভেম্বর) এক বিবৃতিতে এফবিআই বলেছে, তারা সকালের ভুয়া ইমেইল সম্পর্কে অবগত যা @ic.fbi.gov অ্যাকাউন্ট থেকে পাঠানো হয়েছে।

সংস্থাটির দাবি, সমস্যাটা ধরতে পারার সঙ্গে সঙ্গে যে হার্ডওয়্যারটা ক্ষতিগ্রস্ত হয়েছে, তা অফলাইন করা হয়েছে এবং জনগণকে বলা হয়েছে, তারা যেন অজানা কোনো সেন্ডারের কাছ থেকে ইমেল পেলে সতর্ক থাকে।