eid ul fitr

পবিত্র ঈদুল ফিতর আজ, পালিত হচ্ছে বাধাহীনভাবে

বাংলাদেশ ধর্ম

পবিত্র ঈদুল ফিতর আজ। করোনার পরবর্তী সময়ে মুক্তভাবে প্রথমবারের মতো ভয়-বাধাহীন বিধিনিষেধমুক্ত ঈদ পালিত হবে এবার।

সোমবার (২ মে) রমজান মাস তিরিশ দিন পূর্ণ করেছে। দেশের আকাশে সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদও দেখা গেছে। সুতরাং আজ দেশজুড়ে পালিত হবে পবিত্র ঈদুল ফিতর।

এর আগে, ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার এক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শুভেচ্ছা জানিয়ে বলেন, এক মাস সিয়াম সাধনার পর আবার এসেছে পবিত্র ঈদুল ফিতর। ঈদুল ফিতর মানেই খুশি ও আনন্দ। আসুন আমরা সবাই মিলে ঈদুল ফিতরের আনন্দ উপভোগ ও ভাগাভাগি করি।

এ সময় ঈদুল ফিতরের মহিমায় উদ্বুদ্ধ হয়ে নিজ নিজ অবস্থান থেকে দেশ ও জনগণের কল্যাণে আত্মনিয়োগ করতে সকলের প্রতি  আহ্বান জানান প্রধানমন্ত্রী । ‘ভাল থাকুন এবং নিরাপদ থাকুন, ঈদ মোবারক’ বলে বার্তাটি  শেষ করেন তিনি।

উল্লেখ্য, মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ। প্রতিবছর দুবার এ উৎসব উদযাপন করেন মুসলিমরা। হাদিসে বর্ণিত, রাসুল (সা.) হিজরত করে মদিনায় এসে দেখেন মদিনাবাসী বছরে দুদিন আনন্দ উৎসব উদযাপন করে। সেই উৎসব সম্পর্কে রাসুল (সা.) জানতে চাইলে তারা জানায়, জাহেলি যুগ থেকে আমরা এ দুদিন উৎসব উদযাপন করে আসছি।

পরে রাসুল (সা.) বলেন, ‘আল্লাহ তায়ালা তোমাদের এই দুদিনের বদলে আরও উত্তম দুদিন দিয়েছেন উৎসবের জন্য। দিন দুটি হলো- ঈদুল ফিতর ও ঈদুল আজহা।’ (আবু দাউদ : ১/১৬১)।

সেদিনের পর থেকে মুসলিম জাতি বছরে দুটি ঈদ উৎসব উদযাপন করে আসছে স্বমহিমায়, সগৌরবে। ঈদ যেমন আনন্দের; তেমনি ইবাদতেরও। তাই ঈদে নির্মল আনন্দের পাশাপাশি ইবাদত-বন্দেগি, ভালো কাজ, দান-সদকাসহ বিভিন্ন সুন্দর কাজের তাগিদ রয়েছে ইসলামে।

উল্লেখ্য, ঈদে ঢাকাবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে মহানগরীতে র‌্যাব ও আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করে যাচ্ছে। দু’বছর পর এবার রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

আবহাওয়া অনুকূলে থাকলে জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায়। আবহাওয়া প্রতিকূল থাকলে ঈদের প্রধান জামাত সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে। ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

প্রতি বছরের মতো এবারও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের নামাজের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। যথাক্রমে, সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে ঈদের জামাত হবে।